Let's Stop Child Marriage

বাল্যবিবাহ নিরোধ আইন, 1929

প্রস্তাবনা

বাল্যবিবাহ অনুষ্ঠান নিরোধকল্পে প্রণীত আইন।

যেহেতু বাল্যবিবাহ নিরোধ করা সমীচীন সেহেতু এতদদ্বারা নিরুপ আইন প্রণীত হইলঃ


 

1। সংক্ষিপ্ত শিরোনাম, আওতা ও প্রারম্ভঃ

(ক) এই আইন বাল্যবিবাহ নিরোধ আইন, 1929 নামে অভিহিত হইবে।

(খ) ইহা সমগ্র বাংলাদেশে কার্যকর হইবে এবং যেখানেই অবস্থান করুন না কেন বাংলাদেশের সকল নাগরিকের উপর উহা প্রযোজ্য হইবে।

(গ) ইহা 1930 সালের পহেলা এপ্রিল হইতে বলবৎ হইবে।


 

2। সংজ্ঞাসমূহঃ

বিষয়বস্তু বা প্রসঙ্গের পরিপন্থী না হইলে, এই আইনে-

(ক) “শিশু” (Children) বলিতে ঐ ব্যক্তিকে বুঝাইবে যাহার বয়স পুরুষ হইলে একুশ বৎসরের কম এবং নারী হইলে আঠার বৎসরের কম;


 

(খ) “বাল্যবিবাহ” বলিতে সেই বিবাহকে বুঝায় যাহাতে সম্পর্ক স্থাপনকারী পক্ষদ্বয়ের যে কোন একজন শিশু;

(গ) বিবাহের “চুক্তিবদ্ধ পক্ষ” বলিতে যে পক্ষদ্বয়ের মধ্যে বিবাহ অনুষ্ঠিত হইয়াছে বা হওয়া অত্যাসম্পন্ন, এমন যে কোন এক পক্ষকে বুঝাইবে;

(ঘ) “নাবালক” (Minor) বলিতে পুরুষের ক্ষেত্রে একুশ বৎসরের কম এবং নারীর ক্ষেত্রে আঠার বৎসরের কম যে কোন ব্যক্তিকে বুঝাইবে;

(ঙ) “মিউনিসিপ্যাল করপোরেশন” বলিতে 1982 সালের চট্টগ্রাম মিউনিসিপ্যাল করপোরেশন অধ্যাদেশ (1982 সালের 35 নং অধ্যাদেশ) বা 1983 সালের ঢাকা মিউনিসিপ্যাল রেপোরেশন অধ্যাদেশ (1983 সালের 40 নং অধ্যাদেশ) বা 1984 সালের খুলনা মিউনিসিপ্যাল রেপোরেশন অধ্যাদেশ (1984 সালের 72 নং অধ্যাদেশ)-এর অধীনে গঠিত মিউনিসিপ্যাল করপোরেশনকে বুঝাইবে যাহার এখতিয়ারের মধ্যে কোন বাল্যবিবাহ অনুষ্ঠিত হইয়াছে বা হওয়া অত্যাসন্ন;


 

(চ) “পৌরসভা” বলিতে 1977 সালের পৌরসভা অধ্যাদেশের (1977 সালের 26নং অধ্যাদেশ) অধীন গঠিত পৌরসভাকে বুঝায় যাহার এখতিয়ারের মধ্যে কোন বাল্যবিবাহ অনুষ্ঠিত হইয়াছে বা হওয়া অত্যাসন্ন;

(ছ) “ইউনিয়ন পরিষদ” বলিতে 1983 সালের 51নং স্থানীয় সরকার অধ্যাদেশ মোতাবেক গঠিত ইউনিয়ন পরষেদকে বুঝায় যাহার এখতিয়ার মধ্যে কোন বাল্যবিবাহ অনুষ্ঠিত হইয়াছে বা হওয়া অত্যাসন্ন।


 

3। [বাতিল] 1984 সালের 38নং অধ্যাদেশের দ্বারা/বাদ দেওয়া হইয়াছে।

4। শিশু বিবাহকারী একুশ বৎসর বয়সোর্ধ্ব সাবালক পুরুষ অথবা আঠারো বৎসর বয়সোর্ধ্ব সাবালিকা নারীর শাস্তিঃ

যে কেহ, একুশ বৎসর বয়সোর্ধ্ব সাবালক পুরুষ অথবা আঠারো বৎসর বয়সোর্ধ্ব সাবালিকা নারী কোন বাল্যবিবাহের চুক্তি করিলে, সে এক মাস পর্যন্ত বিনাশ্রম কারাদন্ড বা এক হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়বিধ দন্ডে দডিন্ত হইবে।

5। বাল্যবিবাহ অনুষ্ঠান সম্পন্ন করিবার শাস্তিঃ

কোন ব্যক্তি কোন বালবিবাহ অনুষ্ঠানের ব্যবস্থাপনা বা পরিচালনা করিলে সে এক মাস পর্যন্ত মেয়াদী বিনাশ্রম কারাদন্ড বা এক হাজার টাকা পর্যন্ত জরিমানা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে। যদি না সে প্রমাণ করিতে পারে যে, বিবাহটি বাল্যবিবাহ ছিল না বলিয়া বিশ্বাস করিবার মত কারণ ছিল।

6। বাল্যবিবাহ সংশ্লিষ্ঠ পিতামাতা বা অভিভাবকের শাস্তিঃ (1) যে ক্ষেত্রে কোন নাবালক কোন বাল্যবিবাহের চুক্তি করে, সেইক্ষেত্রে ঐ নাবালকের ভারপ্রাপ্ত যে কোন ব্যাক্তি, পিতামাতা হউক বা অভিভাবক হউক বা অন্য কোন সামর্থে হউক, আইনসঙ্গত হউক যদি উক্ত বিবাহে উৎসাহ প্রদানের কোন কাজ করেন, অথবা উহা অনুষ্ঠিত হওয়া হইতে নিবারণ করিতে অবহেলার দরুন ব্যর্থ হন, তিনি এক মাস পর্যন্ত মেয়াদের বিনাশ্রম কারাদন্ডে বা এক হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে;

শর্ত থাকে যে, কোন মহিলাকে কারাদন্ড প্রদান করা হইবে না।

(2) এই ধারার নিমিত্তে, যেক্ষেত্রে কোন নাবালক বাল্যবিবাহের চুক্তিবদ্ধ হয় সেইক্ষেত্রে বিপরীত প্রমানিত না হওয়া পর্যন্ত, উক্ত নাবালকের উপর কর্তৃত্বসম্পন্ন ব্যক্তি নিজ গাফিলতির কারণে বিবাহটি নিবৃত্ত করিতে ব্যর্থ হইয়াছে বলিয়া অনুমতি হইবে।

7। 3নং ধারার অধীনে অপরাধের জন্য কারাদন্ড প্রদান করা হইবে নাঃ

1897 সালের জেনারেল ক্লাজেস আইনের 25 ধারা বা বাংলাদেশ দন্ডবিধির 64 ধারার অন্তর্ভুক্ত যে কোন কিছু থাকা সত্ত্বেও 3নং ধারার অধীনের কোন অপরাধীকে দন্ডদানকারী আদালত এই মর্মে নির্দেশ দান করিবেন না যে, আরোপিত জরিমানা অনাদায়ে তাহাকে যেকোন মেয়াদী কারাদন্ড ভোগ করিতে হইবে।

8। এই আইন মোতাবেক এখতিয়ারঃ

1998 সালের ফৌজদারী কার্যবিধির 190 ধারায় অন্তর্ভূক্ত যে কোন কিছু থাকা সত্ত্বেও, প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট ব্যতীত অন্য কোন আদালত এই আইনের অধীন কোন অপরাধ আমলে লইতে বা উহার বিচার করিতে পারিবেন না।

9। এই আইনের অধীন কোন অপরাধের বিচারথ অধিগ্রহণ করিবেন না, এবং ঐরুপ অধিগ্রহণ কোন ক্ষেত্রেই যে তারিখ হইতে এক বৎসর অতিবাহিত হওয়ার পর করা হইবে না।

10। এই আইনের আওতাধীন অপরাধ সম্পর্কে প্রাথমিক অনুসন্ধানঃ

এই আইনের অধীন কোন অপরাধের বিচারার্থে অধিগ্রহণকারী আদালত1898 সালের ফৌজদারী কার্যবিধি আইনের 203 ধারা মোতাবেক সংশ্লিষ্ঠ অভিযোগ খারিজ না করিলে, উক্ত আইনের 202 ধারা অনুযায়ী স্বয়ং অনুসন্ধান কার্য করিবেন অথবা অধঃস্তন কোন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটকে উক্ত অনুসন্ধান করিতে নির্দেশ দিবেন।

11। [বাতিল] 1961 সালের মুসলিম পারিবারিক আইনের ধারা 12(5) দ্বারা বাদ দেওয়া হইয়াছে।

12। এই আইন লজ্ঞনক্রমে অনুষ্ঠিতব্য বিবাহ রহিত করণার্থে নিষেধাজ্ঞা জারির ক্ষমতাঃ

  1. এই আইনের অন্তর্গত বিপরীত কোন কিছু থাকা সত্ত্বেও, আদালতে দায়েরকৃত অভিযোগ বা অন্য কোন উপায়ে প্রাপ্য তথ্যের ভিত্তিতে আদালত যদি এই মর্মে নিশ্চিত হন যে, এই আইন লঙ্গনক্রমে কোন বাল্যবিবাহের ব্যবস্থা হইয়াছে বা উহার অনুষ্ঠান অত্যাসন্ন্ প্রায়, সেই ক্ষেত্রে আদালতে উক্ত বিবাহ নিষিদ্ধ করিয়া এই্ আইনের 2,4,5 ও 6 ধারায় উল্লিখিত কোন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করিতে পারিবেন।

  2. উপ-ধারা (1) মোতাবেক কোন নিষেধাজ্ঞা আদলত কোন ব্যক্তির বিরুদ্ধে জারি করা যাইবে না যদি না আদালত সংশ্লিষ্ট ব্যক্তি পূর্বাহ্নে নোটিশ প্রদানকরতঃ তাহাকে নিষেধাজ্ঞা জারির বিরুদ্ধে কারণ দর্শাইবার সুযোগ দান করে।

  3. আদালত স্বতঃপ্রবৃত্ত হইয়া বা সংক্ষুদ্ধ ব্যক্তির আবেদনক্রমে (1) উপ-ধারা মতে প্রদত্ত যে কোন হুকুম প্রত্যাহার বা পরিবর্তন করিতে পারিবেন।

  4. এই জাতীয় কোন আবেদনপত্র প্রাপ্ত হইল, আদালত আবেদনকারীকে স্বয়ং বা উকিলের মাধ্যেমে উহার সমীপে হাজির হওয়ার স্বতঃসুযোগ প্রদান করিবেন এবং আদলত যদি আবেদনপত্র সামগ্রিক বা আংশিক নাকচ করেন, তাহা হইলে এইরুপ করিবার কারণ লিপিবদ্ধ করিবেন।

  5. এই ধারার (1) উপধারা মোতাবেক কোন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হইয়াছে, জ্ঞাত হওয়া সত্ত্বেও, সেই ব্যক্তি উহা অমান্য করিলে তিন মাস পর্যন্ত মেয়াদী কারাদন্ড অথবা এক হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে। তবে শর্ত থাকে যে, কোন মহিলাকে কারাদন্ডে দন্ডিত করা যাইবে না।


 


 

বিবাহ নিবন্ধন ব্যবস্থাপনা


এডমিন লগইন
প্রকল্প অর্থ সহযোগীতায়
প্রকল্প কুশীলব
প্রকল্পের পথিকৃৎ:
জনাব এ বি এম আজাদ
যুগ্ম সচিব ও সাবেক জেলা প্রশাসক, কুড়িগ্রাম।

প্রধান নির্দেশক:
জনাব আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান
জেলা প্রশাসক, কুড়িগ্রাম

প্রকল্প পরিচালক।

পরিকল্পনা:
জনাব মোঃ আব্দুল ওয়ারেছ আনসারী
সহকারী কমিশনার, কুড়িগ্রাম

সমন্বয়কারী:
মিজ্ সালমা আক্তার
সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, কুড়িগ্রাম

সহকারী প্রকল্প পরিচালক

কারিগরি সহযোগিতা

উইনটেল লিমিটেড
সামাজিক যোগাযোগ
2 4 5 6 4
Powered by Wintel Ltd.