Let's Stop Child Marriage

বাল্যবিবাহ প্রতিরোধ

প্রয়োজনীয় তথ্য এখন হাতের নাগালে

আমরা সকলেই জানি বাল্য বিবাহ বাংলাদেশের একটি অন্যতম সামাজিক সমস্যা। এই সমস্যার নেতিবাচক প্রভাব দেশের সকল ক্ষেত্রেই বিশেষ করে কুড়িগ্রাম জেলায় পরিলক্ষিত হচ্ছে এবং এটি এই জেলার আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে একটি বড় বাধা। মূলত বিবাহ নিবন্ধনে পদ্ধতিগত দূর্বলতা থাকায় বাল্যবিবাহ বন্ধ হচ্ছেনা । বিবাহ নিবন্ধণ প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির সংযোজন ঘটিয়ে স্বচ্ছতা আনয়ন করে বাল্যবিবাহ বন্ধ ও প্রতিরোধ গড়া সম্ভব ।

তাই তথ্য প্রযুক্তির ব্যবহারের সুবিধা সৃষ্টি করে বাল্যবিবাহের মত সামাজিক সমস্যাকে প্রতিরোধ করার লক্ষ্যকে সামনে নিয়ে জেলা প্রশাসন, কুড়িগ্রাম কর্তৃক একটি প্রকল্প নেয়া হয়েছে যার নাম “SMS Based Certification Before Marriage Registration to Stop Child Marriage’’ [বাল্যবিবাহ প্রতিরোধে মোবাইল ফোনের ক্ষুদে বার্তাভিত্তিক সার্টিফিকেট গ্রহণপূর্বক বিবাহ নিবন্ধন প্রকল্প ]. প্রকল্পটির অর্থ সহযোগিতায় রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফাণ্ড ।

প্রকল্পটি কুড়িগ্রাম জেলার ৩টি উপজেলা (কুড়িগ্রাম সদর, রাজারহাট ও উলিপুর) এবং ২টি পৌরসভা (কুড়িগ্রাম ও উলিপুর)-কে কেন্দ্র করে পরিচালিত হবে। প্রকল্পটির মেয়াদ ১২ মাস। এই প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে তা একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হবে এবং দেশের অন্যত্র এর অনুরূপ কার্যক্রম গ্রহণ করা সম্ভব হবে।

প্রকল্পের সফল বাস্তবায়নে, শুধু মুসলিম-হিন্দু বিবাহ নিবন্ধকবৃন্দের প্রযুক্তি নির্ভর সিস্টেমটির ব্যবহার নয়, কুড়িগ্রাম জেলার সকল শিক্ষিত মহল, সরকারী কর্মকর্তা, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, ইমাম, পুরোহিত, এনজিওদের সহযোগিতা এবং সকল স্তরের মানুষের সচেতনতা ও সার্বিক সহযোগিতা প্রয়োজন। তবেই বাল্যবিবাহ নামক অভিশাপটি কুড়িগ্রাম থেকে দূরীভূত হবে।