Let's Stop Child Marriage

মুসলিম বিবাহ এবং তালাক নিবন্ধন আইন,1974

(1974 সনের 52নং আইন)


 

মুসলিম বিবাহ এবং তালাক নিবন্ধন সম্পর্কিত আইন

সুসংহত এবং সংশোধনকল্পে প্রনীত আইন।


 

যেহেতু মুসলিম বিবাহ এবং তালাক নিবন্ধন সম্পর্কিত আইন সংশোধন এবং সুসংহত করা সমীচিন;

সেইহেতু এতদ্বারা নিরুপ আইন করা হইল:

1। সংক্ষিপ্ত শিরোনাম এবং প্রয়োগ।–(1) এই আইন মুসলিম বিবাহ এবং তালাক (নিবন্ধন) আইন, 1974 নামে অভিহিত হইবে।

(2) যেখানেই থাকুক না কেন বাংলাদেশের সকল মুসলিম নাগরিকদের বেলায় ইহা প্রযোজ্য হইবে।

2। সঙ্গা।– বিষয় বা প্রসঙ্গের পরিপন্থি কোন কিছু না থাকিলে এই আইনে-

(ক) ``Inspector-General of Registration`` এবং ``Registrar`` (মহাপরিদর্শক, নিবন্ধন এবং নিবন্ধক) বলিতে রেজিষ্ট্রেশন আইন,1908 এর অধীন নিযুক্ত অনুরুপ পদ মর্যাদার কর্মকর্তা বুঝাইবে;

(খ) “নিন্ধারিত” অর্থ এই আইনের অধীন প্রণীত বিধি দ্বারা নির্দ্ধারিত;

3।বিবাহ নিবন্ধন।– কোন আচার বা রীতি বা কোন আইনে যথা কিছুই থাকুক না কেন, মুসলিম আইনের অধীন অনুষ্ঠিত প্রত্যেক বিবাহ এই আইনের বিধান অনুযায়ী নিবন্ধিত হইবে।

4। নিকাহ রেজিষ্ট্রার।– এই আইনের অধীন বিবাহ নিবন্ধন-এর উদ্দেশ্যে সরকার যেমন প্রয়োজন মনে করিবে তেমন সংখ্যক ব্যক্তিকে লাইসেন্স প্রদান করিবে যাহার নিকাহ রেজিস্ট্রার হিসাবে অভিহিত হইবেন;

শর্ত থাকে যে একই এলাকার জন্য একাধিক ব্যক্তিকে নিকাহ রেজিষ্ট্রার হিসাবে লাইসেন্স প্রদান করা যাইবে না;

আরও শর্ত থাকে যে সরকার উপযুক্ত মনে করিলে কোন নিকাহ রেজিষ্ট্রারের এলাকায় যাহার জন্য লাইসেন্স প্রদান করা হইয়াছে উহার সীমানা বর্দ্ধিত, কর্তন বা অন্য কোনভাবে পরিবর্তন করিতে পারিবে।

5। বিবাহ সম্পর্কে অিবহিত এবং নিবন্ধনকরণ।–(1) যেখানে নিকাহ রেজিষ্ট্রার নিজে কোন বিবাহ অনুষ্ঠান পরিচালনা করেন তিনি তাৎক্ষণিকভাবে উক্ত বিবাহ নিবন্ধন করিবেন।

(2) নিকাহ রেজিষ্ট্রার ব্যতিত অন্য কোন ব্যক্তি দ্বারা কোন বিবাহ অনুষ্ঠান পরিচালনা করা হইলে বিবাহের ত্রিশ দিনের মধ্যে বর সংশ্লিষ্ট নিকাহ রেজিষ্ট্রারের নিকট বিবাহের বিষয়টি অবহিত করিবেন।

(3) উপধারা (2) মোতাবেক বিবাহ অনুষ্ঠানের বিষয়টি নিকাহ রেজিষ্ট্রারকে অবহিত করা হইলে তিনি তৎক্ষনাৎ উক্ত বিবাহ নিবন্ধন করিবেন।

(4) কোন ব্যক্তি এই ধারার কোন বিধান লংঘন করিলে উহা অপরাধ হিসাবে গণ্য হইবে এবং তজ্জন্য তিনি দুই বসর পর্যন্ত বিনাশ্রম কারাদন্ড বা তিন হাজার টাকা পর্যন্ত অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হইবেন।

(5ক। এই আইনের অধীন এখিতয়ার।– ফৌজদারী কার্যবিধি 1989 (1898 সনের 5নং আইন)- এ যাহা কিছুই থাকুক না কেন এই আইনের অধীন অপরাধ প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট কর্তৃক বিচার্য্য হইবে।

6। তালাক নিবন্ধনকরণ।–(1) যাহার এলাকায় মুসলিম আইনের অধীন তালাক কার্যকর করা হয় আবেদনের ভিত্তিতে নিকাহ রেজিষ্ট্রার উক্ত তালাক নিবন্ধন করিবেন।

(2) তালাক কার্যকর করিয়াছেন এমন ব্যক্তি বা ব্যক্তিগণের তালাক নিবন্ধনের জন্য মৌখিকভাবে আবেদন করিতে পারিবেন;

শর্ত থাকে যে যদি মহিলা পর্দানশীল হন তবে তাহার ক্ষমতাপ্রাপ্ত উকিল দ্বারা এইরুপ আবেদন করিতে পারিবেন।

(3) 1908 সালের রেজিষ্ট্রেশন আইনের অধীনে রেজিষ্ট্রিকৃত কোন দলিল যদ্দারা স্বামী তাহাকে তালাক প্রদানের ক্ষমতা অর্পণ করিয়াছেন বা বিবাহ রেজিষ্ট্রারের সত্যায়িত কোন এন্ট্রি যদ্দারা স্বামী তাহাকে তালাক প্রদানের ক্ষমতা অর্পণ করিয়াছেন এইরুপ কোন দলিল উপস্থাপন ব্যতিত নিকাহ রেজিষ্ট্রার কোন তালাক-ই-তৌফিজ নিবন্ধন করিবেন না।

(4) নিকাহ রেজিষ্ট্রার কোন তালাক নিবন্ধন করিতে অস্বীকৃতি জানাইলে অস্বীকৃতির তারিখ হইতে ত্রিশ দিনের মধ্যে রেজিষ্ট্রারের নিকট আবেদনকারী আপীল করিতে পারিবেন এবং উহাতে রেজিষ্ট্রারের সিদ্ধান্ত চুড়ান্ত হইবে।

(12) রেজিষ্টারের হেফাজত।– ধারা 8 এর অধীন সংরক্ষিত প্রত্যেক রেজিষ্টার পূরন না হওয়া পর্যন্ত বা নিকাহ রেজিষ্ট্রার জেলা ত্যাগ বা লাইসেন্সী হিসাবে অযোগ্য বা রেজিষ্ট্রারের নিকট হস্তান্তর না করা পর্যন্ত, নিকাহ রেজিষ্টার উহা নিরাপদ হেফাজতে রাখিবেন।

13। রেজিষ্টার পরিদর্শন।– নির্দ্ধারিত ফি প্রদান পূর্বক যে কোন ব্যক্তি নিকাহ রেজিষ্ট্রারের অফিসে বা রেজিষ্ট্রারের অফিসে রক্ষিত কোন রেজিষ্ট্রার পরিদর্শন করিতে পারিবেন বা উহার কোন এন্ট্রি কপি সংগ্রহ করিতে পারিবেন।

14। বিধি প্রণয়নের ক্ষমতা।–(1) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা সরকার বিধি প্রণয়ন করিতে পারিবে।

(2) উপরোক্ত ক্ষমতা সাধারণতঃ ক্ষুন্ন না করিয়া এইরুপ বিধি দ্বারা নিন্মরূপ বিধান করিতে পারিবে-

(ক) ধারা 4 এর অধীন লাইসেন্স প্রার্থীর শিক্ষাগতযোগ্যতা নির্ধারন:

(খ) বিবাহ বা তালাক নিবন্ধনের জন্য নিকাহ রেজিষ্ট্রারকে প্রদেয় ফি নির্দ্ধারন:

(গ) অন্য যে কোন বিষয় যে জন্য বিধি প্রণয়ন করা আবশ্যক।

15। মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ 1961(VIII of 1961) এর সংশোধন।– মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ, 1961 সালের 8নং আধ্যাদেশ)-এর-

(ক) ধারা 3এর উপধারা (1) এর The comma and words “and the registration of Muslim Marriages shall take place only in accordance with those provisions” বিলুপ্ত হইবে;

(খ) ধারা 5 বিলুপ্ত হইবে;

(গ) ধারা 6 এর উপধারা (1) এর for the words “under this ordinance,” the words, comma, figures and brackets “under the Muslims Marriages and Divorces (Registration) Act. 1974 (LII of 1976)” প্রতিস্থাপিত হইবে।

16। বাতিল।– মুসলিম তালাক রেজিষ্ট্রেশন আইন, 1876 (1876 সালের 1নং আইন) এতদ্বারা বাতিল করা হইল।

17। বিদ্যমান নিকাহ রেজিষ্টার সম্পর্কে বিধান।–এই আইন বলব হওয়ার পূর্বে মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ, 1961 (1961 সনের 8নং আইন) এর অধীন লাইসেন্স প্রাপ্ত বিদ্যমান সকল নিকাহ রেজিষ্ট্রার এই আইনের অধীন লাইসেন্স প্রাপ্ত বলিয়াগণ হইবেন।


 


 

বিবাহ নিবন্ধন ব্যবস্থাপনা


এডমিন লগইন
প্রকল্প অর্থ সহযোগীতায়
প্রকল্প কুশীলব
প্রকল্পের পথিকৃৎ:
জনাব এ বি এম আজাদ
যুগ্ম সচিব ও সাবেক জেলা প্রশাসক, কুড়িগ্রাম।

প্রধান নির্দেশক:
জনাব আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান
জেলা প্রশাসক, কুড়িগ্রাম

প্রকল্প পরিচালক।

পরিকল্পনা:
জনাব মোঃ আব্দুল ওয়ারেছ আনসারী
সহকারী কমিশনার, কুড়িগ্রাম

সমন্বয়কারী:
মিজ্ সালমা আক্তার
সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, কুড়িগ্রাম

সহকারী প্রকল্প পরিচালক

কারিগরি সহযোগিতা

উইনটেল লিমিটেড
সামাজিক যোগাযোগ
2 7 5 7 4
Powered by Wintel Ltd.